Bartaman Patrika
দেশ
 

 ভোটারদের বুথমুখো করতে কেনাকাটায়
বেনজির ছাড় জামশেদপুরের ব্যবসায়ীদের

সৌম্যজিৎ সাহা, সাকচি (জামশেদপুর): কেউ ৩০ শতাংশ, কারও আবার ১০ শতাংশ ডিসকাউন্ট। উঁহু, চৈত্র সেল বা কোনও পরবে নয়। ভোটের উৎসবে। জামশেদপুর লোকসভার অন্তর্গত সাকচির অলিগলি এহেন আকর্ষণীয় ছাড়ের পোস্টারে ছেয়ে গিয়েছে। প্রথমে দেখে মনে হতেই পারে, এ কোনও রাজনৈতিক দলের ভোট টানার কৌশল। আদপে তা নয়। এই ছাড়ের ক্যাচলাইন একটাই, ভোট দিন, ছাড় নিন।
বিশদ
বিরোধী ভোট ভাগাভাগিতে জয়
নিশ্চিত দেখছেন মীনাক্ষী লেখি

 নয়াদিল্লি, ৮ মে: দিল্লিতে আপ এবং কংগ্রেসের জোট হয়নি। যার দায় একে অপরের ঘাড়ে চাপিয়ে প্রতিটি কেন্দ্রে প্রার্থী ঘোষণা করেছে দু’দলই। দুই প্রধান প্রতিপক্ষ হাত না ধরায় বিজেপির মুখে চাওড়া হাসি। দিল্লির লড়াই শেষ পর্যন্ত ত্রিমুখী হওয়ায় নিজেদের ফায়দা দেখছেন বিজেপির প্রার্থীরা।
বিশদ

09th  May, 2019
কঠিন লড়াই বুঝে জয়ী এমপিকেই সরিয়ে দিয়েছেন মোদি
উজ্জয়িনী বরাবর বিজেপির দুর্গ, এই মিথ ধরে রাখাই এবার বড় চ্যালেঞ্জ গেরুয়া শিবিরের

 সমৃদ্ধ দত্ত, উজ্জয়িনী, ৮ মে: মিথের শহর উজ্জয়িনী নগরী। আজ সন্ধ্যায় দিলেন মহাকালেশ্বর মন্দিরে পুজো। আগামীকাল একটা রোড শো! তাহলে তো আজ রাতটা থেকে যাওয়াই স্বাভাবিক ছিল। একটামাত্র রাতের জন্য আবার সেই ইন্দোর যাওয়া। শুধুমাত্র রাতটুকু অন্য শহরে কাটিয়ে আগামীকাল সকালে এখানেই পুনরায় আসা! এত ধকলের কারণ কী? বিশদ

09th  May, 2019
দেশে এমডি-এমএস পড়ার সুযোগ বাড়ানোই কি লক্ষ্য?
নিট পিজি পাশের যোগ্যতামান
৬ পার্সেন্টাইল কমানো হল

 বিশ্বজিৎ দাস, কলকাতা: দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি মেডিক্যাল কলেজে এমডি-এমএস’এ ভর্তির অভিন্ন পরীক্ষা নিট উত্তীর্ণ হওয়ার যোগ্যতামান কমাল কেন্দ্রীয় সরকার। এতদিন দেশব্যাপী এই কঠিন পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার যোগ্যতামান ছিল ৫০ পার্সেন্টাইল।
বিশদ

09th  May, 2019
ক্ষমতায় এলে পেট্রোল-ডিজেলের দাম কমবে
মোদির দিন শেষ, বললেন
আত্মবিশ্বাসী রাহুল

 নয়াদিল্লি, ৮ মে (পিটিআই): পঞ্চম দফার নির্বাচন অতিবাহিত। এখনও দু’টি দফা বাকি। ফলাফল কী হবে, তা নিয়ে দোলাচলে বিভিন্ন মহল। কিন্তু প্রত্যয়ী কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর দাবি, নরেন্দ্র মোদির খেল খতম। এতদিন দেশের বিভিন্ন প্রান্তে প্রচারে গিয়ে মোদি-অমিত শাহকে হারানোর কথা বলতেন।
বিশদ

09th  May, 2019
  রাহুলের মুখে ভালোবাসা আর কংগ্রেস নেতারা
বাঁদর, সাপ, হিটলার বলছেন আমাকে: মোদি

 কুরুক্ষেত্র ও ফতেহাবাদ (হরিয়ানা), ৮ মে: রাহুল গান্ধী ভালোবাসার কথা বলছেন। কিন্তু কংগ্রেস নেতারা বাঁদর, ইঁদুর, সাপ, বিছে বলে আমাকে অপদস্থ ও অপমান করে চলেছেন। অনুযোগ প্রধানমন্ত্রীর কণ্ঠে।
বিশদ

09th  May, 2019
দিল্লিতে এবারও বিজেপিই জিতবে, মেগা
র‌্যালি থেকে সদর্প ঘোষণা মোদির

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ৮ মে: বালাকোটে পাকিস্তানকে প্রত্যাঘাতের কৃতিত্ব এবং প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে আক্রমণ করেই দিল্লির ‘মেগা র্যা লি’র মন জয় করলেন মোদি। নাম না করে সমালোচনা চড়ালেন অরবিন্দ কেজরিওয়ালের বিরুদ্ধেও। ’৮৪ এর শিখ দাঙ্গার প্রসঙ্গ তুলে ঠেস দিলেন কংগ্রেসকে।
বিশদ

09th  May, 2019
‘চৌকিদার চোর হ্যায়’
সুপ্রিম কোর্টের নাম জড়ানোর জন্য
নিঃশর্ত ক্ষমা চাইলেন রাহুল গান্ধী

 নয়াদিল্লি, ৮ মে (পিটিআই): ‘চৌকিদার চোর হ্যায়’— এই রাজনৈতিক স্লোগানের সঙ্গে দেশের শীর্ষ আদালতের নাম জড়ানোয় বুধবার সুপ্রিম কোর্টে নিঃশর্ত ক্ষমা চাইলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তিনি বলেছেন, অনিচ্ছাকৃতভাবে এবং অসাবধানতাবশত তিনি রাজনৈতিক স্লোগানের সঙ্গে রাফাল মামলার রায়ের প্রসঙ্গ টেনেছিলেন।
বিশদ

09th  May, 2019
নির্বাচনী আচরণবিধি ভঙ্গের জন্য মোদি ও অমিত শাহের বিরুদ্ধে পদক্ষেপের আর্জি খারিজ সুপ্রিম কোর্টে

 নয়াদিল্লি, ৮ মে (পিটিআই): নির্বাচনের আদর্শ আচরণবিধি ভঙ্গের অভিযোগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা করেছিলেন কংগ্রেস এমপি সুস্মিতা দেব।
বিশদ

09th  May, 2019
বারাণসীতে তেজ বাহাদুরের মনোনয়ন বাতিল নিয়ে
কমিশনের মতামত জানতে চাইল সুপ্রিম কোর্ট

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৮ মে: বারাণসীতে কেন প্রাক্তন বিএসএফ জওয়ান তেজ বাহাদুর যাদবের মনোনয়নপত্র বাতিল হল, তা নিয়ে নির্বাচন কমিশনের মতামত জানত চাইল সুপ্রিম কোর্ট। আগামীকালের মধ্যে কমিশনকে মত জানাতে হবে।
বিশদ

09th  May, 2019
  গুরুদাসপুরে সানি দেওলের মোকাবিলায় কংগ্রেসের ভরসা প্রিয়াঙ্কা গান্ধী

 চণ্ডীগড়, ৮ মে (পিটিআই): গুরুদাসপুরে বলিউডের জনপ্রিয় অভিনেতা সানি দেওলকে প্রার্থী করে প্রচারের সার্চলাইট নিজেদের দিকে ঘুরিয়ে নিয়েছে বিজেপি। ‘বর্ডার’-এর নায়কের সঙ্গে পাল্লা দিতে কংগ্রেস এবার প্রচারে নামাচ্ছে প্রিয়াঙ্কা গান্ধীকে।
বিশদ

09th  May, 2019
  মোদিকে জল্লাদ বললেন রাবড়ি

 নয়াদিল্লি, ৮ মে: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ‘জল্লাদ’ বলে নতুন করে বিতর্ক উসকে দিলেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা আরজেডি নেত্রী রাবড়ি দেবী। মোদিকে প্রিয়াঙ্কা গান্ধী ‘দুর্যোধন’ বলে মন্তব্য করেছিলেন। সে বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরেই রাবড়ি এই মন্তব্য করেছেন।
বিশদ

09th  May, 2019
মোদিকে ‘আধুনিক যুগের ঔরঙ্গজেব’
বললেন কংগ্রেস নেতা, পাল্টা জবাব বিজেপির

 বারাণসী, ৮ মে (পিটিআই): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বেনজির ভাষায় আক্রমণ করলেন কংগ্রেস নেতা সঞ্জয় নিরুপম। বারাণসীতে প্রচারে এসে মোদিকে ‘আধুনিক যুগের ঔরঙ্গজেব’ বলে কটাক্ষ করলেন তিনি। ষষ্ঠ মুঘল সম্রাট ঔরঙ্গজেবের সঙ্গে তুলনা টেনে কংগ্রেস নেতার অভিযোগ, মন্দিরের শহর বারাণসীতে মোদির নির্দেশেই শতাধিক মন্দির ভাঙা হয়েছে।
বিশদ

09th  May, 2019
বালাকোটের হামলায় মারা পড়েছে ১৭০
জয়েশ জঙ্গি, দাবি ইতালীয় সাংবাদিকের

 নয়াদিল্লি, ৮ মে: বালাকোটে ভারতীয় বায়ুসেনার হামলায় মারা পড়েছে ১৭০ জনের কাছাকাছি জয়েশ-ই-মহম্মদ জঙ্গি। এমনটাই দাবি করলেন ইতালির এক সাংবাদিক। ফ্রান্সেকা মারিনো নামে এই ইতালীয় সাংবাদিকের রিপোর্ট অনুযায়ী, বালাকোটে জয়েশ-ই-মহম্মদের প্রশিক্ষণ শিবিরে ২৬ ফেব্রুয়ারির ওই হামলায় মৃত্যু হয়েছে ১৩০ থেকে ১৭০ জন জঙ্গির। ভারতীয় বায়ুসেনার হামলায় কোনও ক্ষয়ক্ষতি হয়নি বলে পাকিস্তান মিথ্যা দাবি করছে।
বিশদ

09th  May, 2019
রাজপুত বনাম রাজপুতের লড়াইয়ে
জমজমাট বিহারের মহারাজগঞ্জ

 পাটনা, ৮ মে: দুই রাজপুতের ভোটযুদ্ধে জমজমাট বিহারের ‘চিতোর’ হিসেবে খ্যাত মহারাজগঞ্জ। ঔরঙ্গাবাদের পর নির্বাচনী রাজনীতিতে সবথেকে বেশি রাজপুত ভোটারদের প্রভাব বিহারের এই অঞ্চলে। উত্তরপ্রদেশ লাগোয়া মহারাজগঞ্জে প্রধানত কৃষিজীবী মানুষের বাস। ভোটযুদ্ধে তাঁদের উপস্থিতিই সবথেকে বড় বাজি বিজেপি এবং আরজেডির।
বিশদ

09th  May, 2019

Pages: 12345

একনজরে
 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১০ মে: অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীর হামলায় মৃত্যু হল এক ভারতীয় বংশোদ্ভূত যুবকের। ঘটনাটি ঘটেছে লন্ডনের কাছে বার্কশায়ারের স্লাও এলাকায়। নিহত ওই যুবকের নাম ...

 সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: লর্ডসের মোড় পেরিয়ে তখন হুডখোলা জিপ ঢুকছে বিক্রমগড়ে। চারপাশে মানুষ। কেউ হাত নাড়ছেন, কেউ নমস্কার করছেন। প্রত্যুত্তরে প্রত্যেককে হাতজোড় করে নমস্কার করছেন ...

বিএনএ, তমলুক: উন্নয়নকে হাতিয়ার করেই পূর্ব মেদিনীপুরের দু’টি আসনে তৃণমূলকে রেকর্ড ভোটে জেতানোর লক্ষ্যে ঝাঁপিয়েছেন দলের অন্যতম সেনাপতি শুভেন্দু অধিকারী। নিজের খাসতালুক পূর্ব মেদিনীপুরে দলের রেকর্ড অক্ষত রাখাই তাঁর টার্গেট।  ...

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: সন্দেহভাজন বেশ কিছু বাংলাদেশির গতিবিধি নিয়ে সীমান্তের ওপারের পুলিসের কাছে তথ্য চাইল রেল পুলিস (জিআরপি)। এরা সকলেই অবৈধভাবে ভারতে প্রবেশ করেছে বলে সন্দেহ। এদেশে একাধিক অপরাধের সঙ্গে তারা যুক্ত রয়েছে বলেও খবর। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। কর্মক্ষেত্রে বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৭: ব্রিটিশদের থেকে দিল্লি দখল করল সিপাহী বিদ্রোহের সেনারা
১৯০৪: ১৯০৪ - স্পেনীয় চিত্রকর সালভাদর দালির জন্ম
১৯১৫: স্বাধীনতা সংগ্রামী বসন্তকুমার বিশ্বাসের জন্ম।
১৯১৬: আপেক্ষিকতাবাদের উপস্থাপনা আইনস্টাইনের
১৯৮৪: স্পেনের ফুটবলার আন্দ্রে ইনিয়েস্তার জন্ম
১৯৯৮: পোখরানে পরমাণু অস্ত্রের পরীক্ষা করল ভারত
২০১৬: বাগদাদে আইএসের হামলায় হত শতাধিক



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭০.৮৮ টাকা
পাউন্ড ৮৯.৫৭ টাকা ৯২.৮২ টাকা
ইউরো ৭৭.১৮ টাকা ৮০.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  May, 2019

দিন পঞ্জিকা

২৭ বৈশাখ ১৪২৬, ১১ মে ২০১৯, শনিবার, সপ্তমী ৩৬/৪৫ রাত্রি ৭/৪৫। পুষ্যা ২০/২৭ দিবা ১/১৩। সূ উ ৫/২/৩২, অ ৬/৩/৩০, অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ১/২৩ মধ্যে পুনঃ ২/৭ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৬/৪১ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৪/২৫ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/২৫ মধ্যে পুনঃ ৩/৪০ গতে উদয়াবধি। 
২৭ বৈশাখ ১৪২৬, ১১ মে ২০১৯, শনিবার, সপ্তমী ৩৪/৪৭/৪১ রাত্রি ৬/৫৮/৭। পুষ্যানক্ষত্র ১৯/২৭/১৬ দিবা ১২/৪৯/৫৭, সূ উ ৫/৩/৩, অ ৬/৪/৩৯, অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫১ মধ্যে এবং রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/৫২ মধ্যে ও ২/৩ গতে ৩/৩৩ মধ্যে, বারবেলা ১/১১/৩৩ গতে ২/৪৯/১৫ মধ্যে, কালবেলা ৬/৪০/৪৫ মধ্যে ও ৪/২৬/৫৭ গতে ৬/৪/৩৯ মধ্যে, কালরাত্রি ৭/২৬/৫৭ মধ্যে ও ৩/৪০/৪৫ গতে ৫/২/৩০ মধ্যে। 
৫ রমজান 
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শেয়ার বা ফাটকাতে লাভ হবে। বৃষ: বিদ্যার্থীদের পঠন-পাঠনে আগ্রহ থাকবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৫৭: ব্রিটিশদের থেকে দিল্লি দখল করল সিপাহী বিদ্রোহের সেনারা১৯০৪: ১৯০৪ ...বিশদ

07:03:20 PM

পাকিস্তানের একটি পাঁচতারা হোটেলে ৩ বন্দুকবাজের হামলা, চলছে গোলাগুলি

07:18:04 PM

অন্ধ্রপ্রদেশের কুরনুলে দুর্ঘটনার কবলে যাত্রীবাহী বাস, মৃত ১৩, জখম বেশ কয়েকজন 

06:18:00 PM

বাইক বাহিনী ও বহিরাগতদের দাপাদাপি রোখার দাবিতে বাঁকুড়ার বিজেপি প্রার্থী সুভাষ সরকারের অবস্থান বিক্ষোভ 

05:05:00 PM

উত্তরাখণ্ডে ব্যাপক তুষারপাত

04:55:00 PM